শনিবার , ২৯ এপ্রিল ২০২৩ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. আইন আদালত
  2. আন্তর্জাতিক
  3. ইতিহাস ও ঐতিহ্য
  4. কৃষি
  5. ক্যাম্পাস
  6. জাতীয়
  7. তথ্য ও প্রযুক্তি
  8. নির্বাচনী সংবাদ
  9. ফিচার
  10. বিনোদন
  11. মুক্ত মন্তব্য
  12. রাজনীতি
  13. সম্পাদকীয়
  14. সাক্ষাৎকার
  15. সারাদেশ

দিনাজপুর শিক্ষাবোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় ২ লাখ ১ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে

প্রতিবেদক
FIRST BANGLA NEWS
এপ্রিল ২৯, ২০২৩ ১০:১৭ অপরাহ্ণ

আজ রবিবার (৩০ এপ্রিল-২০২৩) তারিখ হতে সারা দেশের ন্যায় দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট-এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এবারের এসএসসি পরীক্ষায় ২ লাখ ১ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। আগামী ২৩ মে-২০২৩ মঙ্গলবার এসএসসি পরীক্ষা শেষ হবে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ তোফাজ্জুর রহমান জানান, ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এই শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৭০৩টি স্কুল হতে ২৭৭টি কেন্দ্রের মাধ্যমে ২ লাখ ১ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৯৮ জন ও ছাত্রী ৯৯ হাজার ৭৬১ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৭২ হাজার ৯২৬, অনিয়মিত ২৮ হাজার ২৪৪ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ১৮৯ জন।

বিজ্ঞান বিভাগে মোট ৮৯ হাজার ৯১৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৯ হাজার ৩৯০ জন ও ছাত্রী ৪০ হাজার ৫২৯ জন। মানবিক বিভাগে ১ লাখ ৮ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫০ হাজার ৩৬৬ জন ও ছাত্রী ৫৮ হাজার ৫২৩ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২ হাজার ৫৫১ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১ হাজার ৮৪২ জন ও ছাত্রী ৭০৯ জন।

জেলাভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা রংপুর জেলায় ৩৭ হাজার ২০৬ জন, গাইবান্ধায় ২৭ হাজার ৩৪৭ জন, নীলফামারীতে ২৩ হাজার ২০৬ জন, কুড়িগ্রামে ২৩ হাজার ৭৪ জন, লালমনিরহাটে ১৬ হাজার ৩৮৯, দিনাজপুরে ৪০ হাজার ৫২৪, ঠাকুরগাঁয়ে ১৯ হাজার ১৯৯ জন এবং পঞ্চগড় জেলায় ১৪ হাজার ৪১৪ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ তোফাজ্জুর রহমান জানান, সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হলে হয়েছে।

পরীক্ষার যাবতীয় উপকরণু এরই মধ্যে প্রতিটি কেন্দ্রে পাঠানো হয়েছে। এ ব্যাপারে তিনি শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, আইন শৃঙ্খলাবাহিনী, সাংবাদিকসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

সর্বশেষ - আইন আদালত

আপনার জন্য নির্বাচিত
রংপুর আইনজীবী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন

রংপুর আইনজীবী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন

নওগাঁ সাপাহারে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে একসঙ্গে তিন সন্তানের জন্ম দিয়েছেন

দিনাজপুরে ৫ জন মানুষের কঙ্কাল চোর আটক

ট্রাক চাপায় গাইবান্ধার ট্রাফিক পুলিশ বিপ্লব নিহত

গাইবান্ধার পুলিশ সুপার কামাল হোসেন পেলেন সম্মানসূচক পিপিএম পদক

গাইবান্ধায় বৃদ্ধার গলাকাটা লাশ উদ্ধার।

বীরগঞ্জে ২২ জন মাদ্রাসার শিক্ষার্থীকে পাগরী প্রদান ও তাফসীরুল কুরআন তাফসীরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত

শারদীয় দুর্গাপূজায় ১০৮ পূজা মন্ডপে এমপি স্মৃতির উপহার

আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপকমিটির সদস্য হলেন আতাউর রহমান প্রধান