শনিবার , ১৩ মে ২০২৩ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. আইন আদালত
  2. আন্তর্জাতিক
  3. ইতিহাস ও ঐতিহ্য
  4. কৃষি
  5. ক্যাম্পাস
  6. জাতীয়
  7. তথ্য ও প্রযুক্তি
  8. নির্বাচনী সংবাদ
  9. ফিচার
  10. বিনোদন
  11. মুক্ত মন্তব্য
  12. রাজনীতি
  13. সম্পাদকীয়
  14. সাক্ষাৎকার
  15. সারাদেশ

৮ নম্বর মহাবিপৎসংকেত

প্রতিবেদক
FIRST BANGLA NEWS
মে ১৩, ২০২৩ ১২:৩১ পূর্বাহ্ণ

 নিউজ ডেস্ক 

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা এখন পায়রা সমুদ্রবন্দর থেকে মাত্র ৮৫৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। এছাড়া মোংলা থেকে ৮৬০ কিলোমিটার দূরে এর অবস্থান। এ কারণে তিন সমুদ্রবন্দরসহ উপকূলীয় জেলাগুলোতে ৮ নম্বর মহাবিপৎসংকেত এবং মোংলায় আগের ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এদিকে ঘূর্ণিঝড়ের গতিবেগ বেড়ে ঘণ্টায় এখন ১৬০ কিলোমিটার।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ উত্তর-উত্তর পূর্বদিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ (১২ মে) সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তর পূর্বদিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ১৪ মে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে। ১৩ মে সন্ধ্যা থেকে কক্সবাজার ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’র অগ্রভাগের প্রভাব শুরু হতে পারে।

অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

কক্সবাজার, চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৮ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলা হয়েছে। মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৮ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

৮ নম্বর মহাবিপৎসংকেতের অর্থ

বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার ঝঞ্ঝাবিক্ষুব্ধ ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা তার ঊর্ধ্বে হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে বামদিকে রেখে উপকূল অতিক্রম করবে।

এদিকে, আসন্ন ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় সেন্টমার্টিন দ্বীপে বসবাসকারীদের আশ্রয়কেন্দ্রে গমনের পাশাপাশি সতর্ক করার জন্য কাজ করছে বাংলাদেশ নৌবাহিনী। এ খবর নিশ্চিত করেছে আইএসপিআর।

সর্বশেষ - আইন আদালত

আপনার জন্য নির্বাচিত

মিঠাপুকুরে শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ধাওয়া ও পাল্টা ধাওয়া শতাধিক নেতাকর্মী আহত

পলাশবাড়ী রিসোর্স সেন্টারের অনিয়ম ও দূর্নীতির চিত্র দেখার কেউ নেই

নোয়াখালীতে পুলিশের নকল আইডি কার্ড পাইপগান সহ ১ জন গ্রেফতার 

গোবিন্দগঞ্জে ওয়াজেদ আলী মুন্সী গং কতৃক জোরপূর্বক জমি জবর দখলের চেষ্টা ও মারপিট করে মাথায় রক্তাক্ত হাড়কাটা জখমের অভিযোগ।। 

পলাশবাড়ীতে বিজের উদ্যোগে ১২শ ফলদ চারা বিতরণ

দিনাজপুরে প্রশাসনের বাজার মনিটরিং

সাদুল্যাপুরে শাহাবুদ্দিন মন্ডল কর্তৃক টাকা আত্নসাতের চেষ্টা ভুক্তভোগীর বিরুদ্ধে মিথ্যা, ভিত্তিহীন অভিযোগের প্রতিবাদে সংবাদ সম্মেলন

সাদুল্লাপুর কৃষি সম্প্রসারণ অফিসের উদ্যোগে আলোক ফাঁদ উৎসব পালন

বরগুনায় পুলিশের পৃথক অভিযানে গাঁজাগাছ ও গাজা,ইয়াবা সহ ০৪ জন গ্রেফতার।

গাইবান্ধায় শিশু ও মহিলাদের ফ্রি কোরআন শিক্ষা প্রদান