মঙ্গলবার , ৬ জুন ২০২৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. আইন আদালত
  2. আন্তর্জাতিক
  3. ইতিহাস ও ঐতিহ্য
  4. কৃষি
  5. ক্যাম্পাস
  6. জাতীয়
  7. তথ্য ও প্রযুক্তি
  8. নির্বাচনী সংবাদ
  9. ফিচার
  10. বিনোদন
  11. মুক্ত মন্তব্য
  12. রাজনীতি
  13. সম্পাদকীয়
  14. সাক্ষাৎকার
  15. সারাদেশ

পলাশবাড়ীতে ভূমি আইন লংঙ্ঘণ করে মাটি কর্তন নিরব কেন সংশ্লিষ্টরা 

প্রতিবেদক
FIRST BANGLA NEWS
জুন ৬, ২০২৩ ১০:১৪ অপরাহ্ণ

আশরাফুল ইসলাম গাইবান্ধা

দেখেও যদি না দেখে তাদের দেখাবে কিসে, প্রতিনিয়ত ভূমি আইন লংঙ্ঘণ করে রয়েছে বহাল তবিয়তে চালিয়ে যাচ্ছে ভূমির শ্রেনী ও আকার পরিবর্তনের মতো একই অপরাধ। গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার মহদীপুর ও ইউনিয়নের বুজ্রবৃষ্টিপুর গ্রামের মৃত দুদু সরকারের বসত বাড়ীর পিছনে ইছানই বিলের জমি হতে ভেকু দিয়ে মাটি কেটে নিয়ে যাচ্ছে ইউপি সদস্য বাবু ও স্থানীয় মাটি খেকো শাহজাহান গং। এছাড়াও উপজেলার বরিশাল ইউনিয়নেও ভূমি আইন কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আইন কানুনের তোয়াক্কা না করে ম্যানেজ প্রক্রিয়ায় এসব জমির আকার ও শ্রেনী পরিবর্তন করে নির্বিচারে মাটি কেটে নিয়ে যাচ্ছে এ চক্রটি। এসব মাটি কেটে বিক্রি করা হচ্ছে অবৈধ সব ইটভাটা গুলোতে।

সরেজমিনে গিয়ে দেখা যায়,ইছানই বিলের মাঝে দুটি ভেকু দিয়ে প্রায় ১৫ হতে ১৬ টি ট্রাক্টর দিয়ে মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে। এসব মাটি কর্তন করছেন স্থানীয় ইউপি সদস্য রাশিদুল ইসলাম বাবু মেম্বার ও স্থানীয় মাটি খেকো শাহজান গং এর লোকজন এসব মাটি কেটে স্থানীয় ইটভাটা মালিকদের নিকট বিক্রি করছে। এসব মাটি কর্তনের ফলে উক্ত জমির পাশে থাকা আবাদী জমির মালিকগণ ব্যাপক দুঃশ্চিন্তায় পড়েছে। তারা এই অপকর্মের বিরুদ্ধে প্রতিবাদ করলে তাদের বিভিন্ন ভাবে হুমকি ধামকি দিচ্ছে ভূমি আইন রংঙ্ঘণকারীরা।

স্থানীয়রা জানান,গত কয়েকদিন হলো এ অঞ্চলের আবাদী জমি গুলো নির্বিচারে কর্তন করা হলো। অথচ কেউ দেখার ও বলার নাই। প্রয়োগ নাই আইন কানুনের এতে পরিস্কার বোঝা যায় ম্যানেজ প্রক্রিয়ায় এসব মাটি কর্তন চলমান রয়েছে।

সরেজমিন হতে এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার ভূমি এস এম ফয়েজ উদ্দিন জানানো হলে তিনি অফিসিয়াল কাজে ব্যস্ত থাকায় উক্ত স্থানে একজন তহসিলদার কে পাঠানো হচ্ছে বলে জানান, এবং ভূমি আইন লংঙ্ঘণকারীদের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া কথা জানান।

এদিকে সরেজমিন থেকে এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন কে অবগত করলে তিনিও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য, উক্ত স্থান গুলোতে কয়েকদিন যাবৎ ভেকু দিয়ে নির্বিচারে মাটি কেটে নিয়ে যাওয়ার পরেও স্থানীয় সংশ্লিষ্ট ভূমি অফিসের কর্মকর্তাদের নিরব ভূমিকা পালনের ফলে রংপুর বিভাগীয় কমিশনার ও গাইবান্ধা জেলা প্রশাসকের প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করেন স্থানীয় জনসাধারণ।

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

পলাশবাড়ী প্রেসক্লাবের নব নির্বাচিত নেতৃবৃন্দের শপথ গ্রহন অনুষ্ঠিত

গাইবান্ধায় “দৈনিক নাগরিক ভাবনা” পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  

বিরলে ধান মজুত করায় মিলের গোডাউন সিলগালা করা হয়।      

পলাশবাড়ীতে ইফনাফ প্রকল্পের পারিবারিক পুষ্টি বাগান পরিদর্শনে কৃষিবিদ এসএম সোহরাব উদ্দিন

মাহিন্দ্রের ধাক্কায় প্রাণ গেল কৃষকের

দিনাজপুরে সাজাপ্রাপ্ত পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম ৪র্থ বারের মত সাময়িক বরখাস্ত

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৮ তম জন্মদিন উপলক্ষে দোয়া ও মাহফিল 

যারা ভোটারদের হুমকি দেই তারা দূর্বল তারা সমাজের অভিশপ্ত অংশ- আশরাফুল আলম লিটন

গাইবান্ধায় এনসিটিএফ এর শিশুদের সাথে বড়দের মতবিনিময় সভা অনুষ্ঠিত। 

গোবিন্দগঞ্জে প্রকৃতি ও জীবন ক্লাবের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালিত